ব্রেকিংঃ

ক্ষেপণাস্ত্রের বহর বাড়াতে বাধ্য করো না, ইউরোপকে হুমকি ইরানের

মার্কিন নিষেধাজ্ঞার পরও ক্ষেপণাস্ত্র নিয়ে পরীক্ষা-নিরীক্ষা বন্ধ করতে রাজি নয় ইরান। এবার এ নিয়ে ইউরোপকে হুমকি দিলেন ইরানের রেভলিউশনারি গার্ডসদের উপ-প্রধান।

শনিবার ইরানের জাতীয় টিভি চ্যানেলে ডেপুটি কম্যান্ডার ব্রিগেডিয়ার-জেনারেল হোসেন সালামি বলেন, ‘যদি ইউরোপীয়রা বা অন্য কেউ ইরানকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে নিরস্ত্র করার চক্রান্ত করে, তাহলে আমরা কৌশলগত অবস্থান নিতে বাধ্য হবো। প্রযুক্তিগত সীমাবদ্ধতা আমাদের ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়ানোর ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে না।’

ক্ষেপণাস্ত্র নিয়ে কোনও আলোচনা, সুপারিশ বা অনুরোধ বরদাস্ত করা হবে না বলেই দাবি তার। শনিবারই ১,৩৫০ কিলোমিটারেরও বেশি পাল্লার নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে ইরান। আত্মরক্ষার খাতিরেই ক্ষেপণাস্ত্র প্রযুক্তি নিয়ে পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে বলে দাবি করেছে ইসলামিক দেশটি।

২০১৫ সাল বিশ্বের পরমাণু অস্ত্রে বলীয়ান দেশগুলোর সঙ্গে চুক্তি করেছিল ইরান। তারপরও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিয়ে গবেষণা বন্ধ করেনি তারা। গত বছর মে মাসে চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের উপর নিষেধাজ্ঞা জারি করে আমেরিকা। ক্ষেপণাস্ত্রের পরীক্ষা নিয়েই মূলত আপত্তি তুলেছে ট্রাম্প সরকার।

তবে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে এখনও চুক্তি রয়েছে ইরানের। যদিও বেশ কিছু দেশের সরকার চুক্তিতে ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও ইয়েমেনসহ বিভিন্ন আঞ্চলিক সংঘর্ষ নিয়ে নতুন ধারা যুক্ত করার দাবি তুলেছে। তার পরিপ্রেক্ষিতেই ইরান সেনার উপ-প্রধান এই হুমকি দিয়েছেন বলে মনে করছে কূটনৈতিক মহল।

এখনও পর্যন্ত ক্ষেপণাস্ত্রের পাল্লা ২,০০০ কিলোমিটারের মধ্যেই সীমাবদ্ধ রেখেছে ইরান। এই পাল্লার মধ্যেই রয়েছে ইরানের চিরশত্রু ইজরায়েল ও মধ্যপ্রাচ্যে মার্কিন সেনার ঘাঁটিগুলো।

কেপি

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।