ব্রেকিংঃ

বুধবার আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস ॥ দেশব্যাপী সাড়ে চার লাখ অতিদরিদ্র পরিবারকে সহায়তা দেবে ব্র্যাক

এম মইনুল এহসান ॥
বুধবার (১৭ই অক্টোবর,) আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস। বাংলাদেশে দারিদ্র্য নিরসনে বাংলাদেশ সরকারের পাশাপাশি বেসরকারি সেচ্ছাসেবি সংগঠন ব্র্যাক নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে ব্র্যাকের বহুমুখী কর্মকা-ের মধ্যে ‘অতিদরিদ্র কর্মসূচি’ দুই বছর মেয়াদী একটি বিশেষ উদ্যোগ যা ইতিমধ্যে চরম দারিদ্র্য বিমোচনের একটি কার্যকরি মডেল হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃতি লাভ করেছে।
এই কর্মসূচীর আওতায় ব্র্যাক ২০০২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের ৪৭টি জেলার দারিদ্র্য পীড়িত ১৮ লাখের বেশি নারী এবং তাদের পরিবারকে চরম দারিদ্র থেকে বেরিয়ে আসতে সহায়তা করেছে। ২০১৬ সালে ৭৯ হাজার ৪৮০টি অতি দরিদ্র পরিবারকে অতি দরিদ্র্য কর্মসূচির সহায়তার আওতায় আনা হয়েছে। ২০২০ সালের মধ্যে আরও সাড়ে চার লাখ পরিবারকে সহায়তা করার লক্ষ্য মাত্রা সামনে রেখে ২০১৮ সালে বাংলাদেশের ৪৫ টি জেলার ২৩৮ টি উপজেলায় মোট ১ লাখ ১৪ হাজার ৫০০ টি পরিবারের জন্য অতিদরিদ্র কর্মসূচির কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এর মধ্যে ভোলা জেলা অন্যতম। ২০১৮ সালে এই জেলার ৫ টি উপজেলার ২৫৪০ টি পরিবারকে অতিদরিদ্র কর্মসূচির সহায়তার আওতায় আনা হয়েছে।

ব্র্যাকের অতিদরিদ্র কর্মসূচিতে অংশগ্রহণকারী পরিবারগুলোর ৯৫%-এর ‘অতিদরিদ্র অবস্থা’ থেকে উত্তরণ ঘটে। ব্র্যাকের কর্মসূচিতে অনুপ্রাণিত হয়ে বিশ্বব্যাংকের অঙ্গপ্রতিষ্ঠান সি-গ্যাপ আটটি দেশে এই মডেলকে পাইলট প্রকল্প হিসেবে গ্রহণ করেছে। সেখানেও এই পাইলট প্রকল্পগুলো সাফল্য পায়। ক্রমেই এই মডেলটি বিশ্বব্যাপি ছড়িয়ে পড়ে। এই কর্মসূচির একটি বিশেষ বৈশিষ্ট্য হলো আর্থ-সামাজিক বাস্তবতা এবং অন্যান্য প্রেক্ষাপট অনুযায়ি মূল কাঠামো ঠিক রেখে কর্মসূচির আওতাভুক্ত কার্যক্রমগুলো কী হবে তা নির্ধারণ করা যায়। ফলে বর্তমানে ৪৩টি দেশের সরকার ও বেসরকারি সংস্থা নিজ নিজ দেশে এই কর্মসূচি পরিচালনা করে অতিদরিদ্র জনগোষ্ঠীর উন্নয়নে ভূমিকা রাখছে।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।