ব্রেকিংঃ

ভোলায় চরাঞ্চলের অবকাঠামমোগত উন্নয়নে বাজেট বৃদ্ধির দাবিতে মানববন্ধন

স্টাফ রির্পোটার ॥
জাতীয় বাজেটে উপকূলীয় জনগোষ্ঠীর সুরক্ষা অগ্রাধিকার দিয়ে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অভিযোজন ও টেকসই উন্নয়ন অর্জনে চরাঞ্চলগুলোর অবকাঠামমোগত উন্নয়নে বাজেট বৃদ্ধি করার দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে।
সোমবার (১৭ জুন) সকালে ভোলা প্রেস ক্লাব চত্বরে জেলা জলবায়ু ফোরাম এই মানববন্ধন এর আয়োজন করে।
এসময় বক্তরা জলবায়ু পরির্বতনের ফলে উপকুলিয় এলাকায় ঝুঁকি বেরেছে উল্লেখ করে উপকূলিয় জনগোষ্ঠিকে সুরক্ষায় জাতীয় বাজেটে পর্যাপ্ত পরিমান অর্থ বরাদ্ধের দাবি জানান। তারা বলেন বাংলাদেশে জলবায়ু পবিরর্বতনের ফলে ঝুঁকির মধ্যে থাকা উপকূলিয় জেলা গুলির মধ্যে অন্যতম ঝুকিঁপুর্ন জেলা ভোলা।ভোলাতে মূল দ্বীপের সাথে অনেকগুলি বিচ্ছিন্ন চর রয়েছে। যেখানে প্রায় দুই লাখ মানুষ স্থায়ী ভাবে বসবাস করে । এই বিচ্ছিন্ন চরগুলেতে অনেক ফসলি জমি রয়েছে যেখান থেকে প্রচুর কৃষি শষ্য উৎপন্ন হয় । কিন্তু সরকারের পরিকল্পনার অভাবে এই বিচ্ছিন্ন চরাঞ্চল গুলো দুর্গম চরে পরিনত রয়েছে । সরকার যদি এই সমস্থ চরাঞ্চলের প্রতি নজর দেয় তবে চরাঞ্চল থেকে আরো বেশি কৃষি পন্য উৎপাদন সম্ভব যা আমাদের জাতীয় অর্থনিতিতে ভুমিকা রাখবে । সরকার যদি সুনজর দেয় তাহলে এই দুর্গম চরের মানুষের অনেক সুবিধা হবে । বক্তরা ২০১৯-২০২০ জাতীয় বাজেটে উপকূলিয় এলাকার মানুষের কথা ভেবে বাজেটে অগ্রধিকারের দাবি জানান ।
মানববন্ধনে বক্তব্য রাখেন-জেলা জলবায়ু ফোরামের সভাপতি নুরুল ইসলামের,জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান ও জেলা জলবায়ু ফোরামের সম্পাদক অধ্যক্ষ শাফিয়া খাতুন, এ্যাড. কামাল উদ্দিন সুলতান,সাংবাদিক মোকাম্মেল হক মিলন, নেয়ামতউল্লাহ,কোষ্টট্রাস্ট সিএফটিএম প্রকল্পের টিম লিডার রাশিদা বেগম , আইইসিএম প্রকল্পের জেলা সমন্বয়কারী মিজানুর রহমান , শরমিন জাহান শ্যমলি প্রমুখ ।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।