ব্রেকিংঃ

ভোলায় উম্মে কুলসুম মহিলা মাদ্রাসায় দাখিল পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

এম জামিল হোসেনঃ
ভোলা শহরের উকিলপাড়াস্থ উম্মেল কুলসুম মহিলা মাদ্রাসার দাখিল পরীক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৯ জানুয়ারী) মাদ্রাসা হল রুমে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য ও দৈনিক আজকের ভোলার সম্পাদক আলহাজ্ব মু. শওকাত হোসেন।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি এ্যাডভোকেট আলহাজ্ব মোঃ নাছির আহমেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মাদ্রাসার প্রতিষ্ঠাতা সুপার মাওলানা কাজী সৈয়দ আহমেদ। বক্তব্য রাখেন, ভোলা আলিয়া মাদ্রাসার প্রধান মোহাদ্দেস মাওলানা ফয়জুল্লাহ, স্থানীয় সমাজকর্মী এনামুল হক ফরমান, কাচিয়া ইউনিয়নের সাবেক ভাইস চেয়ারম্যান আবদুর রব, কমিটির সদস্য মোঃ মহসিন প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, মাদ্রাসার সুপার মাওলানা আবদুর রহমান চৌধুরী।
স্বাগত বক্তব্যে সুপার মাদ্রাসার গত ৩ বছরের ফলাফল তুলে ধরে বলেন, এই মাদ্রাসার শিক্ষার্থীরা দাখিল পরীক্ষায় শত ভাগ পাশ করেছে। ভোলা আলিয়া কেন্দ্রের ৩টি জিপিএ-৫ এর মধ্যে দুটি এই মাদ্রাসা থেকে পেয়েছে। বৃত্তি এবং অন্যান্য ক্ষেত্রেও তুলনামুলকভাবে এই মাদ্রাসা অনেকটা এগিয়ে আছে। তিনি মাদ্রাসার শিক্ষার্থী বাড়ানোর ক্ষেত্রে সকল মহলের সহযোগিতা কামনা করেন।
প্রধান অতিথি তার বক্তব্যে মাদ্রাসার শিক্ষকদেরকে ধন্যবাদ জানিয়ে বলেন, অনেক প্রতিকূলতার মধ্যেও এই মাদ্রাসাটি সুষ্ঠভাবে পরিচালিত হচ্ছে এবং ভালো ফলাফল করছে।
বিশেষ অতিথি কাজী সৈয়দ আহমেদ বলেন, আজ থেকে ৪০ বছর আগে অনেক প্রতিকূলতার মধ্যে এই মাদ্রাসাটি প্রতিষ্ঠা করা হয়েছে। তিনি মাদ্রাসা প্রতিষ্ঠার সাথে জড়িত যারা ইন্তেকাল করেছেন তাদের রুহের মাগফেরাত কামনা করেন।
অন্যান্য আলোচকগণ মাদ্রাসার ফলাফলে সন্তুষ্ঠি প্রকাশ করে ভোলা শহরের অভিভাবকদের কাছে এই মাদ্রাসায় তাদের কন্যা সন্তানদেরকে ভর্তি করার জন্য অনুরোধ জানান।
সভাপতির বক্তব্যে আলহাজ্ব মু. শওকাত হোসেন বলেন, উম্মে কুলসুম একজন মহিষী নারী ছিলেন। তার পুত্র মরহুম ঠিকাদার মফিজুল ইসলাম, মরহুম সিরাজুল ইসলাম, মরহুম ডাঃ নুরুল ইসলাম সহ অনেকেই আজ জীবিত নেই। তিনি তাদের প্রতি শ্রদ্ধা পোষণ করেন। এবং মাদ্রাসাটিকে একটি মডেল মাদ্রাসায় রুপান্তরিত করার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় ধর্ম এবং আধুনিক শিক্ষার সমন্বয় প্রয়োজন। মাদ্রাসা শিক্ষায় তার কিছুটা হলেও রয়েছে। তাই মেয়েদেরকে সত্যিকার অর্থে শিক্ষিত ও দ্বীনদার হিসেবে তৈরি করার জন্য মাদ্রাসার কোন বিকল্প নেই। তিনি মাদ্রাসার শিক্ষক, পরিচালনা কমিটি সহ সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ জানান।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।