ব্রেকিংঃ

বাংলাদেশে আজ শতাধিক গ্রামে ঈদ উদযাপন।।

এম জামিল হোসেন।।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুর, পটুয়াখালী, চট্টগ্রাম, সুনামগঞ্জ ও শেরপুরের শতাধিক গ্রামে আজ শুক্রবার পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হচ্ছে।

পটুয়াখালী জেলার ২২টি গ্রামে, দক্ষিন চট্রগ্রামের অর্ধশতাধিক গ্রামে, শেরপুরের ৩ গ্রাম ও সুনামগঞ্জের বিভিন্ন গ্রামে আজ ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়েছে।

তবে চাঁদপুর জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব, কচুয়া ও শাহরাস্তি উপজেলার অর্ধশত গ্রামের লক্ষাধিক মানুষ উৎসবমুখর পরিবেশে ঈদ উদ্‌যাপন করছেন। আজ হাজীগঞ্জের সাদ্রা দরবার শরিফসংলগ্ন বায়তুল মামুর জামে মসজিদে সকাল পৌনে আটটায় সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। ঈদের নামাজে ইমামতি করেন সাদ্রা রহমানিয়া মাদ্রাসার শিক্ষক মাওলানা কাউছার হামিদ নেছারী। এতে দুই শতাধিক মুসল্লি ঈদের জামাতে অংশ নেন। ভিন্ন ভিন্ন সময়ে হাজীগঞ্জসহ পাঁচ উপজেলায় বিভিন্ন মসজিদেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

এ বিষয়ে সাদ্রা দরবার শরিফের মাওলানা মুফতি আরিফ চৌধরী বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সময়ের ব্যবধান মাত্র ছয় ঘণ্টা। এ কারণে সাদ্রা দরবার শরিফের পীর মরহুম মাওলানা ইসহাক ১৯৩১ সাল থেকে এই রীতি চালু করেন। বর্তমানে হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রাম ছাড়াও কয়েকটি গ্রামে ঈদুল আজহা উদ্‌যাপিত হচ্ছে।