ব্রেকিংঃ

“মা” ইলিশ শিকারি কোনো জেলেকে ছাড় দেওয়া হবে নাঃ মৎস্যমন্ত্রী

এম রহমান রুবেল।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ‘পদ্মা ও মেঘনা নদীতে মা ইলিশ শিকারি কোনো জেলেকে ছাড় দেওয়া হবে না। কোনো মাছ শিকারিকে নদীতে পাওয়া গেলে, তাৎক্ষণিকভাবে ভ্রাম্যমাণ আদালতে সাজা দিয়ে কারাগারে পাঠানো হবে।’

‘ইলিশের নিরাপদ প্রজননের জন্য প্রশাসন, জনপ্রতিনিধিদের পাশাপাশি প্রত্যেক নাগরিককে এগিয়ে আসতে হবে। কারণ ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এটি রক্ষা করার দায়িত্ব আমাদের সবার,’ যোগ করেন মন্ত্রী।

বুধবার (১৪ অক্টোবর) দুপুর ১২টায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর ঘাটে মেঘনা নদী পরিদর্শন শেষে সরকারি কর্মকর্তা, স্থানীয় সুশীল সমাজ ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘করোনা পরিস্থিতিতে এবং আরও বিভিন্ন কারণে এ এলাকার যেসব নিবন্ধিত জেলে ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের পুনর্বাসন করার জন্য আমাদের চেষ্টা অব্যাহত থাকবে। কোনো অবস্থাতেই সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে নামা যাবে না। আমরা এরই মধ্যে প্রত্যেক জেলের জন্য ২০ কেজি করে খাদ্য সহায়তা হিসেবে চাল বরাদ্দ দিয়েছি। শেখ হাসিনার সরকার দেশের প্রতিটি বিভাগকে খুবই গুরুত্বের সঙ্গে দেখেন। যে কারণে দেশে আজ এত উন্নয়ন হচ্ছে। ’

এ সময় চাঁদপুর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার (এসপি) মো. মাহবুবু রহমান, জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকীসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।