ব্রেকিংঃ

৩ জেলায় উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে

জনতার বানী ডেক্স :

কুড়িগ্রাম-৩ সংসদীয় আসনে, জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার বড়াইল ইউনিয়ন পরিষদ নির্বাচনে ও ভোলার তজুমদ্দিনে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার সকাল ৮টায় এসব এলাকায় ভোটগ্রহণ শুরু হয়।

কুড়িগ্রাম : কুড়িগ্রাম-৩ সংসদীয় আসনের উপনির্বাচনে আজ সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটকেন্দ্রগুলোতে সকাল ৯টা পর্যন্ত ভোটারদের উপস্থিতি কম দেখা গেছে। ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

আসনটি উলিপুর উপজেলার ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভা এবং চিলমারী উপজেলার ৪টি ইউনিয়ন নিয়ে গঠিত। এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৬৩ হাজার ৭৫জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭৬ হাজার ৪৭৭ এবং মহিলা ১ লাখ ৮৬ হাজার ৫৯৮ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৫৯টি। এরমধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৬৯টি। বুথের সংখ্যা ৭৬৭টি।

নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ১৩ প্লাটুন বিজিবি, ৪০টি র‌্যাবের টিমমহ বিপুলসংখ্যক পুলিশ ও আনসার নিয়ে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে নির্বাচন কমিশন। উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী নৌকা প্রতীকে অধ্যাপক এম এ মতিন ও জাতীয় পার্টির সমর্থিত প্রার্থী লাঙল প্রতীকে অধ্যাপক ডা. আক্কাছ আলী সরকার।

এদিকে সকাল ৭টার দিকে ভোটকেন্দ্র যাওয়ার পথে উলিপুর-নাজিমখান সড়কের মাঠেরপাড় এলাকায় মটরসাইকেল ও ট্রলির মধ্যে সংঘর্ষের ঘটনায় মিঠু কুমার নামে এক পোলিং কর্মকর্তা নিহত হয়েছেন। নিহত মিঠু উলিপুর নির্বাচনী এলাকার সাদুয়া বামার সরকারী প্রাথমিক বিদ্যালয় ও ১১৬ নং কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত পোলিং কর্মকর্তা ছিলেন।

ভোলা : ভোলার তজুমদ্দিনে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। আজ সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়। তবে বৃষ্টির কারণে ভোটার উপস্থিতি কম।

বেলা বাড়লে ভোটাদের উপস্থিতিও বাড়বে বলে জানিয়েছেন সহকারী রিটার্নিং অফিসার মো. শফিকুল ইসলাম। তিনি জানান, বৃষ্টির কারণে ভোটাররা আসতে পারছেন না, এছাড়া কোথাও কোনো সমস্যা নেই।

এদিকে, শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের লক্ষ্যে ৪ স্তরের নির্বাপত্তা জোরদার করা হয়েছে। মাঠে রয়েছে প্রায় ৫ শতাধিক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরা সদস্যরা। যাদের মধ্যে পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড ও আনসার বাহিনী রয়েছে। এছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেট, মোবাইল টিম ও স্টাইকিং ফোর্স দায়িত্বে রয়েছে।

এখানকার ৩৩টি ভোটকেন্দ্রের মধ্যে ৬টি কেন্দ্র রয়েছে মূল ভূ-খণ্ডের বাইরে। সেখানেও শান্তিপূর্ণ ভোটগ্রহণ হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচনের দায়িত্বে থাকা সহকারী রির্টানিং অফিসার। তজুমদ্দিন উপজেলা সহকারী রির্টানিং অফিসার শফিকুল ইসলাম জানান, তজুমদ্দিন উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ফজলুল হক দেওয়ান, বিএনপির মনোনীত গোলাম মোস্তফা পিন্টু ও স্বতন্ত্র প্রার্থী নাছির উদ্দিন দুলাল।

তিনি আরও জানান, ৫টি ইউনিয়ন নিয়ে গঠিত তজুমদ্দিন উপজেলা। এ উপজেলায় ভোটার সংখ্যা ৮৫ হাজার ৭২৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৩ হাজার ৮২৪ এবং নারী ভোটার ৪১ হাজার ৯০৩ জন। নির্বাচনকে সামনে রেখে সব প্রস্তুতি সম্পন্ন বলেও জানান তিনি। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

তজুমদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জালাল আহমেদ জানিয়েছেন, সকাল থেকেই শান্তিপূর্র্ণ পরিবেশে উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। গত বছরের ৩১ ডিসেম্বর এ উপজেলা পরিষদের চেয়ারম্যান অহিদ উল্ল্যাহ জসিম মৃত্যুবরণ করায় চেয়ারম্যান পদটি শুন্য ঘোষণা করা হয়।

জয়পুরহাট : জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার বড়াইল ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ সকাল ৮টা থেকে ইউনিয়নের ৯টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়েছে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনীত প্রার্থী আবু রাশেদ আলমগীর নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপি থেকে মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী আশরাফ আলী মণ্ডলের সঙ্গে। এছাড়াও এই নির্বাচনে সংরক্ষিত নারী ইউপি সদস্য হিসেবে ১২ জন এবং পুরুষ ইউপি সদস্য হিসেবে ২২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বড়াইল ইউনিয়ন পরিষদের ৯টি ওয়ার্ডে ১২ হাজার ৪৯৭ জন ভোটার রয়েছেন। এদের মধ্যে নারী ভোটারের সংখ্যা ৬ হাজার ৩৬২ জন এবং পুরুষ ভোটারের সংখ্যা ৬ হাজার ১৩৫ জন। আর ৯টি কেন্দ্রের ৩৮টি কক্ষে ভোটগ্রহণ করা হচ্ছে।

ক্ষেতলাল উপজেলা নির্বাচন কর্মকর্তা ও উপজেলা রিটার্নিং অফিসার আনিছার রহমান জানান, একটি অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে প্রয়োজনীয় সব ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে। নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশের লক্ষ্যে পুলিশ, র্যাব, এপিবিএন, ব্যাটালিয়ন আনসার এবং বিজিবির ১ প্লাটুন সদস্য সার্বক্ষণিক টহলে রয়েছে। একই সময়ে ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১ জন বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

 

 

 

 

 

 

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।