ব্রেকিংঃ

ভোলার ইলিশায় কৃষকের পানের বরজে আগুন দিলো দুর্বৃত্তরা

স্টাফ রিপোর্টার ॥
পূর্ব শত্রুতার জেরধরে কৃষকের পানের বরজে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে কৃষকের বরজের একাংশ পুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কষ্টে গড়া পানের বরজে আগুন দেওয়ায় চরম দুচিন্তায় পড়েন কৃষক মোহাম্মদ হোসেন হাজারী। তবে কৃষক মোহাম্মদ হোসেন অভিযোগ করে বলেন, প্রতিবেশী মোঃ জসিম উদ্দিন ওই জমিতে পানের বরজ করতে না পারায় প্রায় সময় পানের বরজে আগুন লাগিয়ে ধ্বংস করার হুমকি দিয়ে আসছে। এবং বিভিন্ন সময় বরজের জিআই তার কেটে দেওয়া হতো ও পানি লাইন বন্ধ করে দিতো। বুধবার (১৭ এপ্রিল) গভীর রাতে ভোলা সদর উপজেলার ২নং ইলিশা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের চর আনন্দ পার্ট-থ্রী গ্রামে এই ঘটনা ঘটে।
অভিযোগ সূত্রে জানা গেছে, কৃষক মোহাম্মদ হোসেন জমির মালিক মোঃ সরোয়ার মিয়ার কাছ থেকে জমি লিজ রেখে সেই জমিতে প্রায় ১০/১২ লক্ষ টাকা খরচ করে পানের বরজ করেছেন। দীর্ঘদিন ধরে হোসেন তার পানের বরজ পরিচার্য করে লাভের স্বপ্ন দেখে আসছেন। কিন্তু স্থানীয় জসিম উদ্দিন ওই জমি চাষাবাদের জন্য রাখতে না পেরে কৃষক হোসেনকে পানের বরজ ধ্বংস করার হুমকি দেয়। এছাড়াও বরজের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন ও পানি দেওয়া লাইন বন্ধ করে দেয় জসিম। বিষয়টি স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে একাধিকবার জানিয়েছেন ভুক্তভোগী হোসেন। কিন্তু এতেও কোন সমাধান হয়নি। গত বুধবার (১৭ এপ্রিল) গভীর রাতে মোহাম্মদ হোসেনের পানের বরজে আগুন লাগিয়ে দেয় দুর্বৃত্তরা। বিষয়টি দেখতে পেয়ে স্থানীয়রা ডাকচিৎকার দিলে লোকজন এসে পানি ডেলে আগুন নিভানোর চেষ্টা করেন। ততক্ষণে মোহাম্মদ হোসেনের বরজের একাংশ পুড়ে যায়। এতে বরজের ব্যাপক্ষ ক্ষয়ক্ষতি হয়। আগুন নিভানোর সময় মোঃ জসিম উদ্দিনও ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। পরে কৃষক মোহাম্মদ হোসেন বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বার ও গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং জমির মালিক মোঃ সরোয়ার মিয়াকে জানান। এছাড়াও এ ব্যাপারে মোহাম্মদ হোসেন থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। পরে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন।
কৃষক মোহাম্মদ হোসেন বলেন, জমির মালিক সরোয়ার মিয়ার কাছ থেকে জমি লিজ নিয়ে আমি পানের বরজ করেছি। আমার এই বরজ করতে প্রায় ১০/১২ লক্ষ টাকা খরচ হয়েছে। স্থানীয় মোঃ জসিম উদ্দিন ও জমি লিজ নিতে না পরে বিভিন্ন সময় আমাকে বরজ ধ্বংস করে দেওয়া হুমকি দিতো। এছাড়াও বরজের জিআই গুণা তার কেটে দিতো এবং পানির লাইন বন্ধ করে দিতো। আমি বিষয়টি স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে জানিয়েছি। গত বুধবার গভীর রাতে আমার বরজে দুর্বৃত্তরা আগুন লাগিয়ে বরজ ধ্বংস করার চেষ্টা করেছে। লোকজন দেখতে পেয়ে আগুন নিভিয়ে বরজ রক্ষা করেছে। ততক্ষণে আমার বরজের একাংশ পুড়ে অনেক ক্ষতি হয়েছে। আল্লাহর রহমতে আমি বড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেয়েছি। আমি এ বিষয়টি চেয়ারম্যান, মেম্বার ও গন্যমান্য ব্যক্তি এবং জমির মালিক সরোয়ার মিয়াকে জানিয়েছি এবং থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছি। আমি যাতে নিরাপত্তার সাথে শান্তিপূর্ণভাবে ওই জমিতে চাষাবাদ করতে পারি সে জন্য প্রশাসন ও জনপ্রতিনিধিদের সহযোগীতা কামনা করছি।
অভিযুক্ত মোঃ জসিম উদ্দিন অভিযোগ অস্বীকার করে বলেন, মোহাম্মদ হোসেন আমার বিরুদ্ধে যে অভিযোগ করেছে সেটি ভিত্তিহীন। আমার জমিতে আমি চাষাবাদ করি এবং তার জমিতে সে চাষাবাদ করে। তার সাথে আমার কোন বিরোধ নেই। কে বা কাহারা তার জমিতে আগুন দিয়েছে সেটি আমি জানি না। আগুন লাগার খবর পেয়ে আমিও আগুন নিভানোর জন্য এসেছি। আমি তার বরজে আগুন দেইনি।
এ ব্যাপারে ২নং ইলিশা ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন ছোটন বলেন, কৃষক মোহাম্মদ হোসেনের বরজে আগুন দেওয়ার বিষয়টি আমাকে জানানো হয়েছে। আমি বিষয়টির সতত্য তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করবো।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।