ব্রেকিংঃ

ড.অধ্যাপক জামিরুল রেজা আর নেই

নুরউদ্দিন আল মাসুদ

ড.অধ্যাপক জামিরুল রেজা ছিলেন একজন গবেষক, প্রকৌশলী, শিক্ষাবিদ ও বিজ্ঞানী।তিনি আজ মঙ্গলবার ভোরে মৃত্যুবরন করেন।তিনি ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবং দেশের খ্যাতিমান প্রকৌশলী।২০০১ পর্যন্ত তিনি বুয়েটে অধ্যাপক হিসেবে নিযুক্ত ছিলেন ।১৯৯৬ সালে তিনি তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন। তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন।

ড.অধ্যাপক জামিরুল রেজা ১৯৪২ সালের ১৫ই নভেম্বর সিলেটে জন্মগ্রহণ করেন।৭৭ বছর বয়সে তিনি মারা যান।স্বাধীনতার পর যত বড় বড় স্থাপনা বাংলাদেশে হয়েছে তার বেশীরভাগ কাজের সাথেই জড়িয়ে আছে তার নাম।বাংলাদেশের স্বপ্নের পদ্মাসেতুর অন্যতম পরামর্শক তিনি।তিনি তার নিজস্ব মেধা,বুদ্ধি ও পরামর্শ দ্বারা বাংলাদেশের হয়ে কাজ করে গেছেন সর্বদা।

তার প্রকাশিত ৭০টির ও বেশী গবেষণা প্রবন্ধ দেশে বিদেশে প্রকাশিত হয়েছে। তিনি একধারে অধ্যাপক,অপরদিকে একুশে পদকপ্রাপ্ত।তিনি ২০১৮ সালে জাতীয় অধ্যাপক হিসেবে ভূষিত হন। তিনি প্রথমে ব্রাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন।এরপর ২০০১ সাল পর্যন্ত বুয়েটে অধ্যাপক হিসেবে নিযুক্ত ছিলেন।মৃত্যুর আগ পর্যন্ত তিনি এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে দায়িত্ব পালন করে এসেছেন।তাছাড়া তাকে বিভিন্ন টিবির টকশো প্রোগ্রামে প্রকৃতি ও জীবন, দেশের গুরুত্বপূর্ণ স্থাপনা বিষয়ক আলোচনায় প্রায় দেখা যেত।

বুয়েটের অন্যান্য অধ্যাপকরা জানান -আজ বাংলার মানুষ একজন উজ্জ্বল নক্ষত্রকে হারিয়েছে যা বাংলাদেশের জন্য অপূরনীয়। এ অভাব পূরন হবার নয়।

তার নিকট আত্নীয় শিবলী রুবাইয়াত উল ইসলাম জানান-অধ্যাপক জামিরুল রেজা গতকাল ধানমন্ডির বাসায় ঘুমিয়ে ছিলেন।ভোরে তার স্ত্রী তাঁকে ডাক দেন। কোনো সাড়া না পাওয়ায় তাঁকে স্কয়ার হাসপাতালে নেওয়া হয়।সেখানে ডাক্তার তাকে মৃত বলে ঘোষণা করেন।

অবশেষে বাদ যোহর ধানমন্ডি মসজিদে তার জানাযার নামাজ অনুষ্ঠিত হয়।জানাযার নামাজ শেষে তাকে বনানীর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত করা হয়।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।