ব্রেকিংঃ

ভোলার কাচিয়া মাঝের চরে জেলে ও সাধারণ পরিবারের মাঝে সুরক্ষা সামগ্রী বিতরণ করলেন জেলা প্রশাসক।।

এম রহমান রুবেল ॥ ভোলা সদর উপজেলার কাচিয়া ইউনিয়নের সংযুক্ত এলাকা বিছিন্ন মাঝের চরে প্রাকৃতিক দূর্যোগের সময় ঝুঁকিপূর্ণ চরবাসীর সুরক্ষার জন্য সুরক্ষা সামগ্রী বিতরণ ও ব্যবহার বিষয়ক ওরিয়েন্টেশন কার্যক্রম অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে ৪নং কাচিয়া ইউনিয়ন পরিষদের আয়োজনে কাচিয়া মাঝের চরে লোকাল গভর্ণমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ এর সার্বিক সহযোগিতায় ৬শ’ ৩০ জন জেলে, অসহায় ও সাধারণ পরিবারের মাঝে সুরক্ষা সামগ্রী হিসেবে প্রতি জনকে ২ টি করে লাইফ জ্যাকেট ও ১ টি করে বয়া বিতরণ করা হয়।

কাচিয়া ইউনিয়ন পরিষদের জনপ্রিয় চেয়ারম্যান ও জেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব জহুরুল ইসলাম নকিব এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) শংকর কুমার বিশ্বাস, উপজেলা নির্বাহি কর্মকর্তা মোঃ মিজানুর রহমান সোহেল প্রমুখ।


এছাড়াও আরো উপস্থিত ছিলেন ভোলা বিআইডব্লিউটি এর কর্মকর্তা কামরুজ্জামান, লোকাল গভর্ণমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ এর কো-অডিনেটর নুরুল আমিন, ফাইন্যান্স এর জেলা কো-অডিনেটর মোঃ হেলাল উদ্দিন।
এসময় প্রধান অতিথি জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক চরবাসীদের উদ্দেশ্য বলেন, মাঝের চরে আমাদের উপজেলা ইউএনও ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তাদের সহতায় যারা এই চরে জীবন যাপন করে তাদেরকে জীবন সুরক্ষা রাখতে জেলে, অসহায় ও সাধারণ মানুষের মাঝে ২ টি করে লাইফ জ্যাকেট ও ১ টি করে বয়া এবং অন্যন্যা জীবন সুরক্ষা সামগ্রী দিয়েছি। সরকারের পক্ষ থেকে এই উদ্দ্যেগ নেওয়া হয়েছে। ভোলা জেলায় ১ লাখ ৩২ হাজার জেলে পরিবার রয়েছে তাদেরকে সরকারের পক্ষ থেকে সুরক্ষা সামগ্রী দেওয়া হবে।


তিনি আরো বলেন, মুজিব বর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষণা হলো প্রত্যেক ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেওয়া। এরই আওতায় ভোলার সকল চরগুলোতে সাবমেরিন ক্যাবল এর মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দিচ্ছি। এই মাঝের চরে কিছুদিনের মধ্য বিদ্যুৎ সংযোগ উদ্বোধন করা হবে। এর উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা বিদ্যুৎতের পোলগুলো স্থাপন করেছি এবং তার টানা হয়েছে এখন শুধু সংযোগের অপেক্ষা। চার পাশের চরগুলোতে সংযোগ দেওয়া হয়েছে। কয়েক মাসের মধ্যে এখানে বিদ্যুৎ সংযোগ দিয়ে পুরা এলাকায় আলোকিত হবে এবং পুরো জনগণই বিদ্যুৎ পাবেন।
তিনি চরবাসীর উদ্দেশ্য আরো একটি সু খবর দেন। তা হলো অচিরে-ই এই কাচিয়া মাঝের চরে যার গৃহহীন, ভীটে মাটিহীন, নদী ভাঙ্গা, অসহায়, পঙ্গু, বিধবা, স্বামী পরিত্যাক্তা, অসহায় মুক্তিযোদ্ধা, যাদের একই বারেই জমি নাই এমন লোকদের জন্য ৫শ’ ঘরের আশ্বাস দেন। আপাতত তিনি অতি শিঘ্রই ১শ’ পাকা ঘরের জন্য আশ্বাস দিয়েছেন এবং তিনি চরের প্রত্যেক শিশুকে পোষাক তৈরি করে দিবেন বলেও ওয়াদা করেন এবং সাথে একটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ঘোষণা করেন।
জেলা প্রশাসক কমিউনিটি ক্লিনিকের জন্য একজন ডাক্তার নিয়োগ দিবেন বলে আশ্বাস দিয়েছেন। সকলকে করোনা কোভিট ১৯ থেকে সুরক্ষা থাকতে ৪০ উর্ধ্ব সকলকে সুস্থ্য থাকতে করোনার ঠিকা নেওয়ার অনুরোধ করেন।
মাসুদ আলম সিদ্দিক চরবাসীদের উদ্দেশ্য আরো বলেন, আপনার সন্তান আপনার বোঝা নয়, আপনার সম্পদ। তাদেরকে পড়াশুনা করাবেন, তাদেরকে বাল্য বিবাহ দিবেন না। তাদেরকে উচ্চ শিক্ষিত করে মানুষের মত মানুষ করে চাকরি করাবেন। তখন দেখবেন আপনারাই অনেক সুখে থাকতে পারবেন।
আর মেয়েরা অনেক লক্ষ্মী। তাদেরকে আদর করবেন। তারা-ই মা-বাবার খবর রাখে বেশি, তাদেরকে অবহেলা করবেন না। ১৮ বছরের নিচে কোন মেয়েকে বিবাহ দিবেন না, যদি দেন তা রাষ্ট্রীয় অপরাধ। তাদেরকে বড় বড় স্বপ্ন দেখাবেন। একদিন তারা বাস্তবায়ন করবেন স্বপ্ন। আপনারা এমন স্বপ্ন দেখবেন, যে স্বপ্ন আপনাকে ঘুমাতে দেয় না। তখন মনের ভিতর স্বপ্নকে সত্যি করার মানসিকতা তৈরী করে দিবে। ঠিক তখনি আপনি সফল হবেন ইনশাল্লাহ।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।