ব্রেকিংঃ

ভোলায় জমে উঠেছে কোরবানীর পশুর হাট।।

আরিফ হোসেন।।

কয়েকদিন পরেই পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হতে যাচ্ছে।
আগামী ১০ জুলাই ত্যাগের মহিমায় উদভাসিত হয়ে পশু কোরবানির মাধ্যমে আল্লাহকে খুশি করার স্বার্থে দিনটি উদযাপন করা হবে দেশজুড়ে।

ঈদুল আজহা উপলক্ষে প্রতিবারের মতো এবারও ভোলা সদর উপজেলাসহ সকল জায়গায় কোরবানির ঈদ সামনে রেখে বসেছে গরুর হাট। ভোলা জেলা প্রশাসকের কাছ থেকে হাটগুলোর অনুমোদন দেয়া হয়েছে বলে জানা গেছে হাটগুলোর ইজারাদারদের কাছ থেকে।
মঙ্গলবার (৫ জুলাই) ভোলা সদর উপজেলার আলীনগর ইউনিয়নের মাদ্রাসা বাজার সংলগ্ন এলাকায় একটি বিশাল গরুর হাট বসানো হয়েছে। সেখানকার স্থানীয় বাসিন্দা মোহাম্মদ সোহেল গরুর হাটটি ইজারা নিয়েছেন। কোরবানির ঈদ উপলক্ষে এখানে দুপুর ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গরু বেচাকেনা চলে। সকল প্রকার সাবধানতা অবলম্বন করে ক্রেতা বিক্রেতাদের সুবিধার্থে গরুর হাটটি পরিচালনা করা হচ্ছে।
সোহেল জানান, গতবারের তুলনায় এবারের হাটে গরুর দাম একটু বেশি। তাই গরু বেচাকেনা গতবারের তুলনায় একটু কম। তবে এবারের হাটে আমাদের দেশে ভারতের কোন গরু ভোলায় ঢোকেনি, তাই একটু দাম বেশি। ঈদের বাকি আরো কয়েকদিন রয়েছে, তাই এ হাটে কোরবানির জন্য গরু-ছাগল উঠবে এবং বেচা-কেনা আরো বাড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।
হাটে গরু নিয়ে আসা বিক্রেতা শফিক হোসেন এর সাথে কথা হয়। তিনি জানন, তাদের এবারের বেচাকেনা এখন পর্যন্ত ততটা ভালো হয়নি। তারা মানছেন এবার গরুর দাম একটু বেশি। এর কারণ তিনি উল্লেখ করে বলেন, এবারের গরু লালন পালন এবং খাবারের খরচ অনেক বেশি, তাই গরুর দামটা একটু বেশি। তিনি আরো জানান, এবারের ঈদে ভারতিয় গরু আমাদের ভোলাতে প্রবেশ করেনি। তাই আমাদের মত স্থানীয় চাষীদের গরু বেচা-কেনা ভাল হবে।
হাটে গরু ক্রয় করতে আসা মালেক নামের এক ভদ্র লোক বলেন, গতবারের তুলনায় এবারের গরুর দাম গরুর মালিকরা অনেক বেশি চাচ্ছে। আমরা বড় গরু বাদ দিয়ে মাঝারি এবং ছোট গরু পছন্দ করছি, কিন্তু তাতেও কোন লাভ হচ্ছে না। কারণ দাম অনেক চড়া, তই পশু ক্রয় করতে পারিনি। তিনি আশাবাদ ব্যক্ত করেছেন কোরবানির ঈদের আরো ৪-৫ দিন বাকি আছে। এ হাট ছাড়াও আরো অন্যান্য হাট আছে সেখানেও যাব, বাজার যাচাই করে আমরা সাধ্যের মধ্যে পশু ক্রয় করবো।
এদিকে শুধু ভোলা সদর উপজেলার পশুর হাটগুলো নয় এরমক জম-জমাট অন্যান্য উপজেলার পশুর হাটগুলো।
সেখানে পশুর দাম একটু বেশি এমন তথ্য আমরা পেয়েছি।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।