ব্রেকিংঃ

ভোলায় বিএডিসি বীজ ডিলার সমাবেশ করা কে কেন্দ্র করে দুপক্ষের তারিখ ঘোষণা।।

রানা ইসলাম।।  বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন ( বিএডিসি)র নিবন্ধিত ভোলা জেলার বীজ ডিলারদের সংগঠন করার লক্ষ্যে বিএডিসি বীজ ডিলার এসোসিয়েশন এর দু’পক্ষের পাল্টাপাল্টি সমাবেশের তারিখ ঘোষণা করা হয়। কিন্তু অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আহবায়ক কমিটি উভয় তারিখের সমাবেশ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করেন।
এতে করে ভোলা জেলায় বিএডিসি বীজ ডিলারদের মধ্যে আতংক বিরাজ করছে।
সুত্রমতে জানাযায়, ভোলা জেলায় ২০২২ ইং জুন মাস পর্যন্ত ৮৯ জন নিবন্ধিত বীজ ডিলার রয়েছেন। এদের মধ্যে বিএডিসি বীজ ডিলার থেকে বিএডিসি সার ডিলার রয়েছে ১৩ জন।
ইতোমধ্যে বিএডিসি বীজ ও সার ডিলার এসোসিয়েশন নামে ভোলায় একটি সংগঠন রয়েছে। যা ২০২১ সালে আত্মপ্রকাশ করে এবং বিভিন্ন ইলেকট্রনিকস ও প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত হয়েছে।
কিন্তু সারাদেশের ন্যায় বরিশাল অঞ্চলের বিভিন্ন জেলার ন্যায় ভোলায় ও বিএডিসি বীজ ডিলার এসোসিয়েশন এর কার্যক্রম চলমান না থাকায় গত ১১-৬-২২ ইং রোজ শনিবার সকাল ১০টয় বিএডিসি ( বীজ চত্বর) বরিশাল এ বীজ ডিলারদের নিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।
উক্ত বিএডিসি বীজ ডিলার সমাবেশে মোঃ দিদার উদ্দিন হাওলাদার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আমিরুল ইসলাম, যুগ্ম সচিব ও সদস্য সচিব (সার ব্যবস্থাপনা) কৃষি ভবন,ঢাকা।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোঃ আমিনুর রহমান, সভাপতি বিএডিসি বীজ ডিলার এসোসিয়েশন, কেন্দ্রীয় কমিটি, মোঃ এনামুল হক সরকার, অর্থ পরিচালক, বিএডিসি বীজ ডিলার এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটি, মোঃ হাবিবুর রহমান, পরিচালক, বিএডিসি বীজ ডিলার এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটি এবং ড. এ কে এম মিজানুর রহমান, যুগ্ম পরিচালক, বিএডিসি বরিশাল।
উক্ত ডিলার সমাবেশ থেকে বরিশাল অঞ্চলের বিভিন্ন জেলায় বীজ ডিলার এসোসিয়েশন করার জন্য আহবায়ক কমিটি করা হয়। আহবায়ক কমিটিতে বিশিষ্ট বীজ ডিলার জনাব আলহাজ্ব মোঃ দিদার উদ্দিন হাওলাদার কে আহবায়ক করে সদস্য সচিব হিসেবে মোঃ জাকির হোসেন এবং সদস্য হিসেবে আঃ আজিজ ও হারুন কে অনুমতি প্রদান করেন বিএডিসি বীজ ডিলার এসোসিয়েশন এর কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।
এরই প্রেক্ষিতে গত ১৮-৬-২২ ইং রোজ শনিবার ভোলা জেলার বিএডিসি বীজ ডিলারদের পক্ষে বিএডিসি বীজ ও সার ডিলার মোঃ মহিউদ্দিন আজিম তার প্রতিনিধিদল নিয়ে বরিশাল অঞ্চলের বীজ ডিলার এসোসিয়েশন এর আহবায়ক মোঃ দিদার উদ্দিন হাওলাদার এর কাছে লিখিত আবেদন করলে তা অনুমোদন করেন আহবায়ক দিদার উদ্দিন হাওলাদার। এবং পরবর্তী ব্যবস্থা গ্রহণের অনুমতি প্রদান করেন।
এরই প্রেক্ষিতে ভোলা জেলার বীজ ডিলার গন একত্রিত হয়ে ৬-৯-২২ ইং রোজ মঙ্গলবার ভোলা প্রেসক্লাব হলরুমে সকল ডিলার কে দাওয়াত করেন। কিন্তু এরই মধ্যে আরেকটি পক্ষ থেকে ১০-৯-২২ ইং জেলা পরিষদ হলরুমে ডিলার সমাবেশ আয়োজনের ঘোষণা করে।
এমত অবস্থায় ভোলা জেলার বীজ ডিলার গন বিব্রত হয়ে কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ এবং বরিশাল অঞ্চলের আহবায়ক কে বিষয় টি জানালে তারা যে কোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ভোলা জেলার বিএডিসি বীজ ডিলারদের যে কোন সভা, সমাবেশ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করেন।
এ বিষয়ে ডিলার সমাবেশ আহবানকারী নেতৃবৃন্দের কাছে জানতে চাইলে বিএডিসি বীজ ও সার ডিলার মোঃ মহিউদ্দিন আজিম বলেন,ভোলা জেলায় বিএডিসি বীজ ডিলার সমাবেশ করার জন্য লিখিত অনুমতি নিয়েছি বরিশাল অঞ্চলের আহবায়ক কমিটির কাছ থেকে। এবং সে মোতাবেক অনুষ্ঠানের জন্য ৮৯ জন বীজ ডিলার এবং বিভিন্ন দপ্তরের লোকজন সহ প্রায় ১০০ জন কে আমন্ত্রণ জানানো হয়েছে। আমাদের লক্ষাধিক টাকা খরচ করে ফেলেছি। কিন্তু হঠাৎ করে সমাবেশ বন্ধ ঘোষণা করেন আহবায়ক কমিটির নেতৃবৃন্দ।
তিনি সাংবাদিকদের বলেন, দেখুন আমাদের কাছে লিখিত অনুমতি থাকার পরে ও আমরা অনুষ্ঠান বন্ধ করে দিয়েছি কিন্তু অপর পক্ষ তাদের প্রোগ্রাম করবে বলে ডিলারদের কে বলে যাচ্ছে। এমনকি আমাকে বিভিন্নভাবে হুমকি দিয়ে যাচ্ছে। এক প্রশ্নের জবাব তিনি বলেন আমি মৌখিকভাবে প্রশাসন কে জানিয়ে রেখেছি। তবে তারা যদি ১০-৯-২২ ইং এর প্রোগ্রাম আহবায়ক কমিটির বন্ধ ঘোষণা করার পরেও করে তবে আমরা পরবর্তী করনীয় নিয়ে কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং আহবায়ক কমিটির সিদ্ধান্ত মোতাবেক এগিয়ে যাব।
তারিখ ৬-৯-২২ ই