ব্রেকিংঃ

হুমকি দিয়ে পদ হারালেন কাফনের কাপড় পরিহিত চেয়ারম্যান আলাউদ্দিন

জনতার বাণী ডেক্সঃ
ভোলার বোরহানউদ্দিন উপজেলার ৮ নং পক্ষিয়া ইউনিয়ন পরিষদের স্বতন্ত্র (ইউপি) চেয়ারম্যানের পদ শূন্য ঘোষণা করা হয়েছে।


ওই ইউপির ৯ সদস্য তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনায় ও তার বিরুদ্ধে নানা অনিয়ম আর দূর্নীতি থাকায় এ ব্যবস্থা নিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।
বুধবার (৩০ আগষ্ট) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে পক্ষিয়া ইউনিয়নের চেয়ারম্যানের পদ শূন্য ঘোষণা করা হয়।


প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলার ৮ নং পক্ষিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দিন সরদার এর বিরুদ্ধে (ভোলা ২) আসনের সংসদ সদস্য আলী আজম মুকুলকে সামাজিক যোগাযোগ মাধ্যমে হত্যার হুমকি প্রদান, স্থাবর সম্পত্তি হস্তান্তর, কর এর ১% থেকে ৮ নং পক্ষিয়া ইউনিয়নের প্রকল্পের অনুকূলে বরাদ্দকৃত টাকা প্রকল্পের কাজ না করে আত্মসাৎ, পক্ষিয়া ইউনিয়নের উদয়পুর গ্রামের মুজিব বর্ষের ভিটা ভরাটের কাজ মাটি দ্বারা ভরাট করার কথা থাকলেও অবৈধ ভাবে নদী থেকে ড্রেজারের মাধ্যমে বালি উত্তোলন করে ভরাট করা এবং যেভাবে ভরাট করার কথা সেভাবে ভরাট না করে বরাদ্দকৃত ৫০ টন গম বাজারে বিক্রি করে আত্মসাৎ, ইউনিয়ন পরিষদে নিয়োগকৃত উদ্যোক্তাকে বে-আইনিভাবে জোরপূর্বক রুম থেকে বের করে দেওয়া এবং নিজস্ব লোক দিয়ে কাজ করা, ২০২৩ সালের ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসের ট্রেড লাইসেন্সের টাকা আদায় করে ব্যাংকে জমা না দেওয়া, চেয়ারম্যানের নির্বাচনী ইশতেহার বহাল রাখতে গিয়ে সরকারি আইন অমান্য করে পরিষদের প্রধান আয় কর প্রধান বন্ধ করে দেওয়া, মাননীয় প্রধানমন্ত্রীর নির্বাচনী ইশতেহারে ১০ টাকা মূল্যের চাল (খাদ্য বান্ধব কর্মসূচি) তার আত্মীয়-স্বজনদের মাঝে বিলি করা, জাটকা সংরক্ষণে জেলেদের বিকল্প কর্মসংস্থানের গরু, ইউনিয়ন পরিষদের সদস্যদের মতামত না নিয়ে প্রকৃত অসহায় জেলেদেরকে না দিয়ে টাকার বিনিময়ে সচ্ছল পরিবারকে গরু বিতরণ করা, মুজিব বর্ষের ঘরের তালিকা টাকার বিনিময়ে এককভাবে তৈরী করা, মাতৃত্বকালীন ভাতা অনিয়ম করে গর্ভবতী আত্মীয়-স্বজনকে টাকার বিনিময়ে এককভাবে তার ব্যক্তিগত লোক দিয়ে আবেদন করিয়ে তা অনুমোদন করা, পুরাতন ভিজিডি কার্ড বিতরণে অনিয়ম, টিসিবি কার্ড বিতরণে অনিয়মের অভিযোগে উক্ত ইউনিয়ন পরিষদের ৯ জন সদস্য কর্তৃক অনস্থা প্রস্তাব এবং জেলা প্রশাসক ভোলার প্রেরিত প্রতিবেদনে উত্থাপিত অভিযোগসমূহ সরেজমিন তদন্তে প্রমাণিত হয়েছে।
প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, উক্ত অনাস্থা প্রস্তাবের বিষয়ে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯–এর ৩৯ ধারা অনুযায়ী বোরহানউদ্দিন উপজেলা সমাজসেবা অফিসার বিশেষ সভার আহ্বান করে গোপন ব্যালটের মাধ্যমে অনাস্থা প্রস্তাবের পক্ষে ও বিপক্ষে ভোট গ্রহণ করা হয়। এতে অনাস্থা প্রস্তাবের পক্ষে ৯টি ভোট পড়ে যা দুই–তৃতীয়াংশের বেশি।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, ওই চেয়ারম্যানের বিরুদ্ধে আনা অভিযোগগুলো প্রমাণিত হওয়ায় এবং বিশেষ সভায় অনাস্থা প্রস্তাবটি দুই–তৃতীয়াংশের বেশি ভোটে গৃহীত বর্ণিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক জনস্বার্থে ইউনিয়ন পরিষদের দায়িত্ব পালন করা সমীচীন হবে না মর্মে বিবেচিত হওয়ায় জেলা প্রশাসক ভোলা এর প্রেরিত অনাস্থা প্রস্তাবটি সরকার কর্তৃক স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯–এর ৩৯ ধারা অনুযায়ী অনুমোদিত হয়েছে।
সেহেতু স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯–এর ৩৯ (১৩) ধারা অনুযায়ী জনস্বার্থে অনাস্থা প্রস্তাবটি অনুমোদিত হওয়ায় ৮ নং পক্ষিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আলাউদ্দিন সরদারের পদটি একই আইনের ৩৫(১)(চ) ধারা অনুযায়ী শূন্য ঘোষণা করে পাঠিয়ে দিয়েছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রায়হান উজ্জামান বলেন, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯–এর ৩৫ (২) ধারা অনুযায়ী, ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন সর্দারের পদ শূন্য ঘোষণা হয়েছে। শিগগিরই এ–সংক্রান্ত গেজেট জারি করা হবে।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন সরদার ভোলা কারাগারে থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।