ব্রেকিংঃ

ভোলায় জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত।।

আশিকুর রহমান শান্ত

ভোলা প্রতিনিধি

বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে ভোলায় ৫১ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও সমবায় বিভাগের উদ্যোগে শনিবার সকাল ১০ টায় জাতীয় ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রমের সূচনা করা হয়। পতাকা উত্তোলনের পর ভোলা সদর থানার সামনে থেকে একটি বর্ণাঢ্য আনন্দ র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। র‌্যালী শেষে জেলা পরিষদ হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির হিসেবে বক্তব্য রাখেন ভোলা জেলা প্রশাসক এর পক্ষে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রায়হান উজ্জামান, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দীপক ত্রিপুরা, গেস্ট অফ অনার হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মমিন টুলু। ভোলা জেলা সমবায় কর্মকর্তা হুমায়ুন কবিরের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা জেলা পুলিশ সুপারের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার আছাদুজ্জামান, সমবায় ব্যাংক লিমিটেড ভোলা শাখা ব্যবস্থাপনা কমিটির সভাপতি সিরাজুল ইসলাম খান। সাবেক ভোলা জেলা সমবায় অফিসার অহিদুল ইসলাম খান। সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর ভোলা জেলা শাখার সভাপতি মোবাশ্বিরুল্লাহ চৌধুরী সহ প্রমুখ।

সভায় বক্তাগণ সমবায় ও ব্যাংক গুলোতে স্বল্প ঋণ গ্রহণকারীদের সুদ মওকুফ করে পুনরায় সুযোগ প্রদান করার জন্য অনুরোধ জানিয়েছেন। কৃষি ও অগ্রনী ব্যাংক সহ অন্যান্য ব্যাংকগুলো কৃষকদের বিরুদ্ধে সার্টিফিকেট মামলা দায়ের করছেন। তা বন্ধ করে কৃষকদের কৃষি লোন রিভিউ করে সহযোগিতা করার অনুরোধ জানানো হয়।

বক্তারা আরো বলেন, বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন এই শ্লোগান কাজে লাগানোর জন্য সকলকে এগিয়ে আসতে হবে। এ অনুষ্ঠানে সরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ ও সমবায় কর্মকর্তা ও সমবায় সমিতির সভাপতি সাধারণ সম্পাদক সদস্য বৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য বাংলাদেশে সমবায়ের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ১৯০৪ সালে অর্থাৎ একশত আঠারো বছর আগে। বর্তমানে দেশে প্রায় ২ লাখ এর মত সমবায় সমিতি রয়েছে। এ সব সমবায় সমিতি শেয়ার ও সঞ্চয়ের মাধ্যমে পুঁজিগঠন, বিনিয়োগ, কর্মসংস্থান, উৎপাদন, বিপণন প্রভৃতি কার্যক্রমের মাধ্যমে নাগরিকরা নিজেদের ভাগ্য উন্নয়নসহ সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।